Bnanews
Bnanews.com.bd is the organization site of Bangladesh News Agency. Bnanews is a Banglanews Portal

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ

বিএনএ,ডেস্ক : বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা আজ। বিশ্ব বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব এটি। বৈশাখী পূর্ণিমার এই দিনে মহামানব গৌতম বুদ্ধ জন্মগ্রহণ, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ (মৃত্যু) লাভ করেন। ত্রিস্মৃতি বিজড়িত এই দিনটি বিশ্ব বৌদ্ধবাসীর কাছে ‘শুভ বুদ্ধ পূর্ণিমা’ হিসেবে সুপরিচিত।

রাজকুমার সিদ্ধার্থ গৌতম কপিলাবস্তুর ৬২৫ খৃষ্টপূর্বাব্দের ৭ এপ্রিল বৈশাখী পূর্ণিমায় নেপালের লুম্বিনী কাননে শাল বৃক্ষের নিচে জন্মগ্রহণ করেন। ৬ বছর কঠোর সাধনার পর ভারতের বুদ্ধগয়ায় বোধিবৃক্ষতলে ১০ এপ্রিল ৫৯০ খৃষ্টপূর্বাব্দ শুভ বৈশাখী পূর্ণিমায় ৩৫ বছর বয়সে বুদ্ধত্ব লাভ করেন। ৮০ বছর বয়সে ভারতের কুশীনগরে ২২ এপ্রিল ৫৪৫ খৃষ্টপূর্বাব্দে বৈশাখী পূর্ণিমায় জমজ শাল বৃক্ষতলে মহাপরিনির্বাণ লাভ করেন। ত্রিস্মৃতি বিজরিত এই দিনটি তাই বৌদ্ধদের নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পবিত্র।

প্রতিবছর এ দিনে মন্দিরে গিয়ে বুদ্ধপূজা তুলে সমবেত প্রার্থনা করে সকলের সুখশান্তি কামনা করেন বৌদ্ধ ধর্মালম্বিরা।প্রতিবছর নানা আয়োজনে দিনটিকে বিশ্বব্যাপি উদযাপন করা হলেও, এবার বিশ্বময় করোনা ভাইরাসের আগ্রাসনের কারণে সীমিত আকারে পালন করা হচ্ছে।

বিশ্বব্যাপী করোনা মহামারির প্রাদুর্ভাবে বুদ্ধ পূর্ণিমার অনুষ্ঠান সূচিতে এবার পরিবর্তন আনা হয়েছে। বুধবার (৬ মে) ২০২০ খৃষ্টাব্দ, ২৫৬৪ বুদ্ধাব্দ বিভিন্ন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘরাই কেবল বিহারের ভেতরে ধর্মীয় অনুষ্ঠান, পূজা, বন্দনা, সূত্রপাঠসহ ধর্মীয় কার্যাবলী সম্পন্ন করছেন। অন্যরা নিজ নিজ বাড়িতে থেকে ধর্মীয় কাজ প্রতিপালন করে যাচ্ছেন। দেশের শীর্ষ বৌদ্ধ সংগঠনগুলো মিলে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। জনসমাগম এড়াতে এবার বিহারগুলোতে থেকে বুদ্ধ পূজা, সূত্রপাঠ ও ধর্মদেশনা অনলাইনে সরাসরি সম্প্রচার করছে আয়োজকরা।

এদিকে, শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মো,আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী মেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে বাংলাদেশ ও বিশ্বের সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের মৈত্রীময় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন তারা।

জেবি,আর করিম চৌধুরী /আহা