Bnanews
Bnanews.com.bd is the organization site of Bangladesh News Agency. Bnanews is a Banglanews Portal

স্বাস্থ্যবিধি মেনেই ঈদের জামাত

বিএনএ,ঢাকা:দেশে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে  ঈদুল ফিতরের নামাজ আদায় করার জন্য অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।বৃহস্পতিবার(১৪ মে) সন্ধ্যায় ধর্ম মন্ত্রণালয়ের উপ সচিব মো. সাখাওয়াৎ হোসেনের সই করা এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সারাদেশে জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।পরিস্থিতি ক্রমশ অবনতি হওয়ায় টানা সপ্তম দফায় সাধারণ ছুটি ৩০ মে পর্যন্ত বাড়িয়েছে সরকার।আসন্ন পবিত্র ঈদুল ফিতরে সরকারের বর্তমান স্বাস্থ্যবিধি মেনে সবাইকে ঈদের নামাজ পড়তে হবে।আসন্ন ঈদুল ফিতরের নামাজের ক্ষেত্রেও বর্তমান বিদ্যমান বিধি বিধান প্রযোজ্য হবে। উন্মুক্ত স্থানে বড় জামাত পরিহার করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। ঈদের নামাজের জামাতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দ্বারা পরিস্কার করতে হবে। মুসল্লিগণ প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন। ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি অনুসরণ করে দাঁড়াতে হবে। শিশু, বয়োবৃদ্ধ, যে কোন অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামাতে অংশগ্রহণ করতে পারবেন না।করোনা ভাইরাসের সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদে ওযুর স্থানে সাবান/হ্যান্ড স্যানিটাইজার এবং  প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওযু করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিত কল্পে, স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে। করোনার সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

উল্লিখিত নির্দেশনা লংঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। পাশাপাশি প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্যও অনুরোধ জানায় ধর্ম মন্ত্রণালয়।

আর করিম চৌধুরী