Real Time True News

উহান থেকে শিখতে পারে যুক্তরাষ্ট্র ও ইউরোপ (২)

বিএনএ,বিশ্ব ডেস্ক:হংকংয়ের চীনা বিশ্ববিদ্যালয়ের রেসপাইরেটরি  রোগ বিশেষজ্ঞ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা প্রফেসর ডেভিড হুই শু-চেং বলেছেন, তিনি বিশ্বাস করেন হংকংয়ের চিকিৎসার মধ্যে এখন পর্যন্ত সংক্রমণ জিরো রাখতে যে জিনিসটি বেশি অবদান রেখেছে তা হলো অধিক পরিমাণে আইসোলেশন কক্ষগুলোর  নেগেটিভ প্রেসার কক্ষগুলোর সামর্থ্য বাড়িয়ে তোলা।

‘আমাদের সাড়ে সাত মিলিয়ন জনসংখ্যার জন্য এই আইসোলেশন কক্ষে ১,৪০০ শয্যা রয়েছে। সংখ্যাটি খুব বেশি, হুই বলেছিলেন, হংকংয়ের চিকিৎসকরা  করোনাসংক্রমণের আগে থেকেই এন ৯৫ মা্স্ক ব্যবহার করছিলেন। অথচ   সে সময় চিকিৎসাও শুরু হয়নি।

‘পিপিই এবং নেগেটিভ প্রেসার রুমগুলো স্বাস্থ্যসেবা কর্মীদের সুরক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ” ” পিকিং বিশ্ববিদ্যালয় তৃতীয় হাসপাতালের সভাপতি কিয়াও জি, যিনি তার কর্মীদের উহানের দিকে নিয়ে গিয়েছিলেন, বলেছেন, হাসপাতালের ওয়ার্ডগুলি সংস্কার করা যদি সম্ভব না হয় তবে নেগেটিভ প্রেসার রুমের বিকল্পগুলি দ্রুত স্থাপন করা যেতে পারে। তিনি বলেন, “ওয়ার্ডে উচ্চ-শক্তিসম্পন্ন এক্সট ফ্যান ব্যবহার করে, আমরা বায়ু প্রবাহকে পরিবর্তন করতে এবং রোগীদের এবং তাদের চিকিত্সক ও নার্সদের সুরক্ষা বাড়িয়ে তুলতে পারলাম।”

প্রযুক্তিগত প্রোটোকল এবং চিকিৎসার পরিকল্পনাগুলি এখন চীনের সমস্ত হাসপাতালের জাতীয় নির্দেশিকা হিসাবে আনুষ্ঠানিকভাবে প্রবর্তিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড -১৯ প্রাদুর্ভাব পরিচালিত স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য একই জাতীয় সার্বজনীন প্রোটোকল এখনও কার্যকর করা হয়নি।

ক্যালিফোর্নিয়ায় কোভিড -১৯ রোগীদের মোকাবিলার জন্য কোন সরকারী নির্দেশিকাগুলি প্রতিষ্ঠিত হয়েছে কিনা জানতে চাইলে, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান ফ্রান্সিসকো (ইউসিএসএফ) মেডিকেল সেন্টারের মেডিসিনের অধ্যাপক  সংক্রামক রোগ বিশেষজ্ঞ পিটার চিন-হং এর সরল উত্তর ছিল এরকম-‘এর উত্তর আসলে খুব সহজ,’ তিনি বলেছিলেন। ‘কেউ নেই।’
সমাপ্ত

সম্পাদনায় : আহা