Bnanews
Bnanews.com.bd is the organization site of Bangladesh News Agency. Bnanews is a Banglanews Portal

পবিত্র জুমাতুল বিদা আজ

বিএনএ,ঢাকা: রমজান মাসের শেষ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা আজ। এই দিনটি মুসলিম উম্মাহর কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। এই দিনে জুমার নামাজ আদায়ের জন্য ব্যাকুল থাকেন মুমিন-মুসলমানরা। মহান আলামিনের দরবারে হাজির হয়ে বিগলিত চিত্তে মাগফিরাত কামনা করেন তারা।আজ একটু আগেই মসজিদে যাবেন মুসল্লিরা। জুমার নামাজ শেষে বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করবেন। মাসব্যাপী সিয়াম সাধনায় যত ভুলত্রুটি হয়েছে তার জন্য ক্ষমা যাবেন, আল্লাহর রহমত ও মাগফিরাতের কামনায় চোখের পানি ঝরাবেন। দোজখের আগুন থেকে বাঁচার আকুতি জানাবেন। জীবনের পথ যেন কল্যাণময় হয় তার জন্য মহান আল্লাহর দরবারে হাত তুলে দোয়া চাইবেন ।

বিশ্ব মুসলিমের কাছে সপ্তাহের অন্য দিনের চেয়ে শুক্রবারের মর্যাদা অধিক। রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসা রমজান মাসের শুক্রবারগুলোর মর্যাদা আরও অধিকতর। শেষ শুক্রবার জুমাতুল বিদার মধ্য দিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়।

ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজানে রোজার বিধান নাজিল হয়, তখন থেকেই প্রতিবছর রমজানের শেষ জুমাকে বিশেষ গুরুত্বসহকারে আদায় করে আসছে মুসলিম উম্মাহ।তবে এবার করেনা মহামারীর কারণে স্বল্প পরিসরে জুমার নামাজে অংশ নেবেন মুসল্লিরা। যারা মসজিদে জুমার জামাতে যাবেন তারা অবশ্যই স্বাস্থ্যবিধি মানবেন।

পাশাপাশি আন্তর্জাতিক আল কুদস দিবস আজ। মুসলমানদের প্রথম কিবলা মসজিদুল আকসা ও জেরুজালেম নগরী আল-কুদসকে মুক্ত করার প্রত্যয় নিয়ে ১৯৭৯ সাল থেকে প্রতি বছর রমজানের শেষ শুক্রবার পালন করা হয় বিশ্ব কুদস দিবস।ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনি ভূখণ্ড জবর দখল করে বর্বর নির্যাতনের ধারা অব্যাহত রেখেছে ৭০ বছর অতিক্রম করেছে। ফিলিস্তিনিদের আশা আকাঙ্ক্ষাকে জাগ্রত রাখা এবং ইসরাইলের প্রতি বিশ্ব মুসলমানের ঘৃণা প্রকাশ হয় এই কুদস দিবস পালনের মধ্য দিয়ে।এটি এখন শুধুমাত্র ফিলিস্তিনিদের দিবস নয়, এটি এখন সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে প্রতিবাদের দিবসে পরিণত হয়েছে। তাই প্রতি বছর এই দিবস পালনে মানুষের মাঝে আগ্রহও বাড়ছে।

আল কুদস বা বায়তুল মুকাদ্দাস মুসলমানদের কাছে অত্যন্ত প্রিয়তম স্থানগুলোর একটি। যেখানে রয়েছে মুসলমানদের প্রথম কেবলা মসজিদুল আকসা। বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম শুধু মুসলমান নয়, বিশ্বের ইহুদি ও খ্রিস্টানদের কাছেও প্রিয় ও পবিত্র স্থান। নবী মুহম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পবিত্র মেরাজ গমনকালে মসজিদুল আকসায় নামাজ আদায় করেন। তিনি ছিলেন নামাজে অংশগ্রহণকারী সব নবী-রাসুলের ইমাম।

আর করিম চৌধুরী