Bnanews
Bnanews.com.bd is the organization site of Bangladesh News Agency. Bnanews is a Banglanews Portal

আল্লামা নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক

বিএনএ,চট্টগ্রাম: আহলে সুন্নাত ওয়াল জামা’আত বাংলাদেশের চেয়ারম্যান, দেশের খ্যাতিমান আলেম, পীরে তরিকত, আল্লামা কাজী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মঙ্গলবার(২ জুন) এক শোকবার্তায় পবিত্র ধর্ম ইসলামের প্রচার ও প্রসারে তাঁর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন তিনি। মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান প্রধানমন্ত্রী।

এদিকে, এক শোক বার্তায়  শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, আহলে সুন্নাত ওয়াল জামাতের সর্বজন শ্রদ্ধেয় ইমাম হিসেবে অতুলনীয় স্থান গড়ে নেন আল্লামা নুরুল ইসলাম হাশেমী।আল্লামা হাশেমীর প্রতি শ্রদ্ধা ও স্বজনদের প্রতি সমবেদনা জানিয়ে শোক জানিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, এ মহান ব্যক্তিত্ব প্রিয়নবী হযরত মুহাম্মদ(সঃ) সুন্নাতের একনিষ্ঠ অনুসারী ছিলেন।

অন্যদিকে, নুরুল ইসলাম হাশেমীর মৃত্যুতে শোক জানিয়েছেন, বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, এম মনজুর আলম, নগর আওয়ামী লীগ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক রিয়াজ হায়দার চৌধুরী, সদস্যসচিব শেখ মুজিব আহমদসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

এছাড়া,  ওস্তাজুল ওলামা, ইমামে আহলে সুন্নাত নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বায়তুশ শরফের পীর  আল্লামা আবদুল হাই নদভী। এক শোক বার্তায় তিনি বলেন, কীর্তিমান এই আলেমের সঙ্গে ছাত্র জীবন থেকেই তার মরহুম পিতা আল্লামা আবদুল জব্বার (রাহঃ) এর  ঘনিষ্ট বন্ধুত্ব ছিল। তাদের দু’জনের অনেক পত্র বিনিময় ও হস্তলিপির কপি তার কাছে আছে বলে জানান আবদুল হাই নদভী।

বায়তুশ শরফের পীর  বলেন, একজন বড়োমাপের মুহাদ্দিস-মুফাসসির ছাড়াও আল্লামা হাশেমী (রাহঃ) একজন সুবক্তা ছিলেন। তার ওয়াজ মাহফিলে ধর্মপ্রাণ মুসলমানদের ঢল নামতো। তিনি বায়েজীদ জালালাবাদ কূলগাঁও আহছানুল উলুম জামেয়া গাউছিয়া কামিল মাদ্রাসা ছাড়াও আরও অনেক মাদ্রাসা ও খানকা প্রতিষ্ঠান গড়ে তোলেন বলে জানান তিনি।

আল্লামা নুরুল ইসলাম হাশেমীর ইন্তেকালে দেশের আলেম সমাজে বিরাট শূণ্যতার সৃষ্টি হয়েছে বলেও জানান আবদুল হাই নদভী।

উল্লেখ্য, পীরে তরিকত আল্লামা কাজী হাশেমী সাহেব  ২ জুন মঙ্গলবার ভোর সাড়ে পাঁচটায় চট্টগ্রাম মহানগরীর মা ও শিশু হাসপাতালে ইন্তেকাল করেছেন। ১৯২৮ সালে ২৯ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ বোস্তামী থানার ২ নম্বর জালালাবাদ বটতলের কাজী পরিবারে জম্মগ্রহণ করেন তিনি। সারাদেশে তার লাখো মুরিদ রয়েছেন। এছাড়া বেশ কয়েকটি মাদ্রাসা প্রতিষ্ঠাতা কাজী নুরুল ইসলাম হাশেমী।

আর করিম চৌধুরী