Bnanews
Bnanews.com.bd is the organization site of Bangladesh News Agency. Bnanews is a Banglanews Portal

টাকা ফেরত পাবেন হজ নিবন্ধনকারীরা

বিএনএ,ঢাকা: হজ নিবন্ধনকারীরা চাইলে ১২ জুলাই থেকে তাদের জমা দেয়া টাকা ফেরত নিতে পারবেন। তবে টাকা তুলে নিলে প্রাক নিবন্ধনও বাতিল হয়ে যাবে বলে জানিয়েছে ধর্মমন্ত্রণালয়। বুধবার(২৪ জুন) দুপুরে সচিবালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।
বৈঠক শেষে, টাকা তুলতে নিবন্ধনকারীদের অনলাইনে আবেদন করতে হবে। মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে কোনো প্রকার সার্ভিস চার্জ ছাড়াই সমুদয় অর্থ ফেরত পাবেন আবেদনকারীরা। তবে পরবর্তীতে আবারও হজে যেতে চাইলে তাকে নতুন করে প্রাক নিবন্ধন করতে হবে।আর কেউ টাকা না নিলে আগামি বছর অগ্রাধিকার পাবেন।
চলতি বছর নিবন্ধনকারী যারা টাকা তুলবেন না অগ্রাধিকার ভিত্তিতে তাদের প্রাক-নিবন্ধন যথারীতি ২০২১ সালের প্রাক নিবন্ধন হিসেবেই কার্যকর থাকবে। তবে আগামি বছর হজ প্যাকেজ এর ব্যয় বাড়লে বা কমলে তা সমন্বয় করা হবে বলেও জানায় ধর্মমন্ত্রণালয়।
বৈঠকের সিদ্ধান্তগুলো হলো:-
১। চলতি বছরের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ (১৪৪২ হিজরি) সালের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে।
২। আগামি বছর কোনো কারণে হজ প্যাকেজের ব্যয় বৃদ্ধি বা হ্রাস পেলে তা বর্তমানে হজযাত্রীর জমাকৃত অর্থের সঙ্গে সমন্বয় করা হবে।
৩। কোন হজযাত্রী নিবন্ধন বাতিল করলে নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যেতে হবে।
৪। সরকারি ব্যবস্থাপনার কোন যাত্রী হজের টাকা উত্তোলন করতে চাইলে অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন। এতে কোন প্রকার সার্ভিস চার্জ ছাড়াই সমুদয় অর্থ ফেরত দেয়া হবে। সেইসঙ্গে তার প্রাক নিবন্ধন বাতিল হয়ে যাবে।
৫। বেসরকারি হজ ব্যবস্থাপনার যাত্রী নিবন্ধন বাতিল করে টাকা উত্তোলন করতে চাইলে এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে জমাকৃত অর্থ ফেরত দেয়া হবে।
৬। সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের টাকার জন্য ১২ জুলাইয়ের পর আবেদন করতে হবে।
এদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারির কারণে এবার হজ সীমিত পরিসরে হচ্ছে বলে ইতোমধ্যেই জানিয়েছে সৌদি সরকার। শুধুমাত্র দেশটিতে বসবাসকারী বিদেশি নাগরিক ও স্থানীয়রা হজ করতে পারবেন।
সৌদি কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের পর বুধবার সংশ্লিষ্ট সবাইকে নিয়ে অনলাইন বৈঠকে বসে ধর্ম মন্ত্রণালয়। সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ৩৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার কথা ছিল। কিন্তু গত ১ মার্চ থেকে হজে যেতে আগ্রহীদের নিবন্ধন শুরু হয়ে তিন দফায় সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের জন্য প্রাক নিবন্ধন করেন ৬৪ হাজার ৫৯৪ জন।
অন্যদিকে, বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহ’র মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। পাশাপাশি তার আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়েছে।
আর করিম চৌধুরী